গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপ সহকারী পরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
জয়পুরহাট ।
dadjpt@fireservice.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন (Vision) ও মিশন (Mission):
ভিশন (Vision): ‘‘অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’
মিশন (Mission): ‘‘দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।’’
অগ্নি-দূর্ঘটনা,উদ্ধার ও আহত সেবাঃ
১। দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষে দূর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।
২। সংবাদ প্রাপ্তির সাথে সথে ফায়ার কর্মীগণ সাজ-সরাঞ্জামাদিসহ দূর্ঘটনা স্থলে গমন করেন।
৩। যে কোন দূর্যোগে বা দুর্ঘটনায়া 999 অথবা 333 অথবা 102 ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়, এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।
৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নম্বরে যেগাযোগ করুন।
উপ সহকারী পরিচালক, নাটোর - 01901-022208, ফোন: 0258 –7722444
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন,জয়পুরহাট-01901-022299, ফোন: 0258–9915166
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ক্ষেতলাল-01901-022303, ফোন: 0258–9917515
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, পাঁচবিবি- 01901-022205, ফোন: 0258–9917076
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, আক্কেলপুর-01901-022301, ফোন: 0258–9918173
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কালাই- 01901-022307, ফোন: 0258–9917888
২. প্রতিশ্রুতি সেবাসমূহ :
.১ নাগরিক সেবা :
ক্র : নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১. |
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা; |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
সংবাদ প্রাপ্তির পর কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মোঃ শরীফুল ইসলাম উপসহকারী পরিচালক ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪ মোবাইল : ০১৯০১-০২২২০৮ |
২. |
আ্যাম্বুলেন্স সেবা; |
১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন ভিকটিম হাসপাতালে প্রেরণ; |
১। প্রযোজ্য নয়;
|
ক) দুর্ঘটনায় আহতদের পরিবহন-বিনা মূল্যে। |
তাৎক্ষনিক; |
মোঃ শরীফুল ইসলাম উপসহকারী পরিচালক ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪ মোবাইল : ০১৯০১-০২২২০৮
|
২। জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে; |
খ) রোগী পরিবহনের ক্ষেত্রে- নন-এসি অ্যাম্বুলেন্স এর জন্য: ১. দেশের সকল এলাকায় ৮ কিলোমিটার পর্যন্ত ৩০০/- টাকা। ২. ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত ৫০০/- টাকা। ৩. ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ১৫/- টাকা হারে যোগ হবে। ৪. রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। ৫. প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।
গ) রোগী পরিবহনের ক্ষেত্রে (এসি গাড়ি) ১. দেশের সকল এলাকায় ৮ কিলোমিটার পর্যন্ত ৫০০/- টাকা। ২. ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত ১,০০০/- টাকা। ৩. ১৬ কিলোমিটার হতে উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ২০/- টাকা হারে যোগ হবে। ৪. রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ৫০/- টাকা। ৫. প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।
|
||||
৩. |
ফায়ার রিপোর্ট প্রদান ৫০ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে; |
সরকারি/বেসরকারি ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর ফায়ার রিপোর্ট প্রদান; ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সাপেক্ষে; |
কাগজপত্র ১। আবেদন ০১টি; ২। স্টক রেজিস্টার (৩ মাসের); ৩। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৪। ট্রেড লাইসেন্স; ৫। জিডির কপি; ৬। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭। ক্ষতিগ্রস্থ ভবন/মালামালের স্থির চিত্র ও ভিডিও; ৮। পেপার কাটিং; ৯। মামলা নাই মর্মে প্রত্যায়ন। ১০। চালানের মূল কপি/অনলাইন চালানের কপি; ১১। অন্যান্য চাহিত কাগজপত্র |
১। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে: তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ০.১% এবং ন্যূনতম ৫,০০০/- টাকা। খ) বীমা ব্যতিত ক্ষেত্রে: ১,০০০/- টাকা। ট্রেজারী চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহণ করতে হবে। গ) অগ্নিকান্ডের পুন:তদন্তের আবেদন করার জন্য ইতিমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে।(উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে; অনলাইন কোড নং-১৪২২৩২৭, ভ্যাট কোড নং-১১৪১১০১ তে মোবাইল ব্যাংককিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি এবং ভ্যাট প্রদান করতে হবে; ৩। মূল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে |
মোঃ শরীফুল ইসলাম উপসহকারী পরিচালক ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪ মোবাইল : ০১৯০১-০২২২০৮
|
৪. |
ভিভিআই, ভিআইপি ডিউটি; |
স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) এর চাহিদার প্রেক্ষিতে; |
কাগজপত্র সরকারী নির্দেশ মোতাবেক |
প্রযোজ্য নয় |
নির্দেশিত তারিখ এবং সময়ে; |
মোঃ শরীফুল ইসলাম উপসহকারী পরিচালক ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪ মোবাইল : ০১৯০১-০২২২০৮ |
৫. |
মহড়া কার্যক্রম, প্রশিক্ষণ (অগ্নিনিরাপত্তা সংক্রান্ত); |
শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনের প্রেক্ষিতে; |
কাগজপত্র ১। আবেদনপত্র ০১টি |
সরকারী বিধি অনুযায়ী সেবামুল্য পরিশোধ যোগ্য; |
আবেদনের প্রেক্ষিতে তারিখ ও সময় নির্ধারিত হবে; |
মোঃ শরীফুল ইসলাম উপসহকারী পরিচালক ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪ মোবাইল : ০১৯০১-০২২২০৮ |
|
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন ও ইমেইল) |
|
অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩ এর ৪ ধারার বিধান মতে ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;
|
কাগজপত্র:
১। নির্ধারিত ফরমে আবেদন; ২। তথ্য ফরম; ৩। নকশা (ফ্লোর প্লান); ৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫। জমির মূল্যায়ন; ৬। ট্রেড লাইসেন্স; ৭। ইন কর্পোরেশন সার্র্টিফিকেটসহ মেমোরেন্ডাম অব আর্টিকেলস;
প্রাপ্তিস্থান: ১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার: ২। অধিদপ্তরের ওয়েবসাইট:
|
ক। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ ১. নির্ধারিত/ধার্যকৃত ফি ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমাকরণ। অনধিক ৫০০/-(পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। ফি কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করতে হবে; ২. ১৫% ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করা যাবে; ১. অনলাইন লিংকে প্রবেশ করে প্রতিষ্ঠান কোড ১৬১০৩০১১৩২৭৪৭ সিলেক্ট করে অগ্নিনির্বাপণ সেবা ফি কোড ১৪২২৩২৭ নির্বাচন করতে হবে। এরপর মোবাইল ব্যাংককিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি প্রদান করতে হবে; ২. ১৫% ভ্যাট অনলাইন কোড নং ১১৪১১১০১-দেশজ পণ্য ও সেবার ওপর মূসক;
গ। মুল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
৯০ দিন |
মোঃ শরীফুল ইসলাম উপসহকারী পরিচালক ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪ মোবাইল : ০১৯০১-০২২২০৮
|
২.২ প্রাতিষ্ঠানিক সেবা:
২.৩. অভ্যন্তরীন সেবা :
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১. |
অর্জিত ছুটি মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি কাল ৩০(ত্রিশ) দিন পর্যন্ত) |
আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ ০৭(সাত) কর্মদিবসের মধ্যে; |
মোঃ শরীফুল ইসলাম উপসহকারী পরিচালক ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪ মোবাইল : ০১৯০১-০২২২০৮ |
২. |
ক্রয় ও সরবারহ (অভ্যন্তরীণ) |
আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন- সমূহের চাহিদা মোতাবেক সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
মোঃ শরীফুল ইসলাম উপসহকারী পরিচালক ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪ মোবাইল : ০১৯০১-০২২২০৮ |
৩. আওতাধীন দপ্তরসমূহের সেবা:
৩.১ উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জয়পুরহাট এর কার্যালয়;
৩.২ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, জয়পুরহাট এর কার্যালয়;
৩.৩ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ক্ষেতলাল এর কার্যালয়;
৩.৪ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, পাঁচবিবি এর কার্যালয়;
৩.৫ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, আক্কেলপুর এর কার্যালয়;
৩.৬ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কালাই এর কার্যালয়;
৪. আপনার কাছে আমাদের প্রত্যাশা:
ক্র: নং |
প্রতিশ্রতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করনীয়: |
১. |
নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে আবেদন জমা প্রদান। |
২. |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি পরিশোধ করা। |
৩. |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৪. |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান। |
৫. |
সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
|
|
৫) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS) :
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন :
ক্র: নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা |
মো: শরীফুল ইসলাম উপ-সহকারী পরিচালক ফোন : 0২৫৮-৭৭২২৪৪৪ মোবাইল : 01901-02220৮ |
30 কার্যদিবস (সাধারণ) 40 কাযদিবস (তদন্তের উদ্যেগ গৃহীত হলে) |
২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা |
মো: মঞ্জিল হক সহকারী পরিচালক,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বগুড়া মোবাইল-০১৯০১-০২০১২৪ ফোন নং-০২৫৮-৯৯০৩২৯২ ই-মেইল adbgr@fireservice.gov.bd |
20 কার্যদিবস |
৩. |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
উপপরিচালক |
মো: মঞ্জিল হক উপ-পরিচালক, (ভারপ্রাপ্ত) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী বিভাগ, রাজশাহী। ফোন : 025-88852157 মোবাইল : 01716-537740 ই-মেইল : ddraj@fireservice.gov.bd |
60 কার্যদিবস |
মো: শরীফুল ইসলাম,পিএফএম-এস
উপ-সহকারী পরিচালক
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
জয়পুরহাট