জাতীয় দুর্যোগ দিবস-২০২৫

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped
Wellcome to National Portal

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপ সহকারী পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

জয়পুরহাট ।


dadjpt@fireservice.gov.bd


সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)

 ১. ভিশন (Vision) ও মিশন (Mission):

 ভিশন (Vision): ‘‘অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’ 

 মিশন (Mission): ‘‘দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।’’

অগ্নি-দূর্ঘটনা,উদ্ধার  আহত সেবাঃ

১। দূর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষে দূর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সথে ফায়ার কর্মীগণ সাজ-সরাঞ্জামাদিসহ দূর্ঘটনা স্থলে গমন করেন।

৩। যে কোন দূর্যোগে বা দুর্ঘটনায়া 999 অথবা 333 অথবা 102 ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়, এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নম্বরে যেগাযোগ করুন।

উপ সহকারী পরিচালক, নাটোর - 01901-022208, ফোন: 0258 –7722444

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন,জয়পুরহাট-01901-022299, ফোন: 0258–9915166

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ক্ষেতলাল-01901-022303, ফোন: 0258–9917515

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, পাঁচবিবি- 01901-022205, ফোন: 0258–9917076

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, আক্কেলপুর-01901-022301, ফোন: 0258–9918173

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কালাই- 01901-022307, ফোন: 0258–9917888


২. প্রতিশ্রুতি সেবাসমূহ :

. নাগরিক সেবা :

ক্র : নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নামপদবি,ফোন  ইমেইল)

১.

অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা;

যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

সংবাদ প্রাপ্তির পর কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

মোঃ শরীফুল ইসলাম

 উপসহকারী পরিচালক  

ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪

মোবাইল : ০১৯০১-০২২২০৮ 

dadjpt@fireservice.gov.bd

২.

আ্যাম্বুলেন্স সেবা;

 ১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন ভিকটিম হাসপাতালে প্রেরণ;

১। প্রযোজ্য নয়;


ক) দুর্ঘটনায় আহতদের পরিবহন-বিনা মূল্যে।

তাৎক্ষনিক;

মোঃ শরীফুল ইসলাম

 উপসহকারী পরিচালক  

ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪

মোবাইল : ০১৯০১-০২২২০৮ 

dadjpt@fireservice.gov.bd


 ২। জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না)

২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে;

খ) রোগী পরিবহনের ক্ষেত্রে-

নন-এসি অ্যাম্বুলেন্স এর জন্য:

১.  দেশের সকল এলাকায় ৮ কিলোমিটার পর্যন্ত ৩০০/- টাকা।

২.  ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত ৫০০/- টাকা।

৩.  ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ১৫/- টাকা হারে যোগ হবে।

৪.  রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা।

৫.  প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।


গ)  রোগী পরিবহনের ক্ষেত্রে (এসি গাড়ি)

১.  দেশের সকল এলাকায় ৮ কিলোমিটার পর্যন্ত ৫০০/- টাকা।

২.  ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত ১,০০০/- টাকা।

৩.  ১৬ কিলোমিটার হতে উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ২০/- টাকা হারে যোগ হবে।

৪.  রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য

 হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ৫০/- টাকা।

৫.  প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।


৩.

ফায়ার রিপোর্ট প্রদান ৫০ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে;

সরকারি/বেসরকারি ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর ফায়ার রিপোর্ট প্রদান;

ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সাপেক্ষে;

কাগজপত্র

১। আবেদন ০১টি;

২। স্টক রেজিস্টার (৩ মাসের);

৩। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৪। ট্রেড লাইসেন্স;

৫। জিডির কপি;

৬। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা;

৭। ক্ষতিগ্রস্থ ভবন/মালামালের স্থির চিত্র ও ভিডিও;

৮। পেপার কাটিং;

৯। মামলা নাই মর্মে প্রত্যায়ন।

১০। চালানের মূল কপি/অনলাইন চালানের কপি;

১১। অন্যান্য চাহিত কাগজপত্র

 ১। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ 

ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে:  তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ০.১% এবং ন্যূনতম ৫,০০০/- টাকা।

খ) বীমা ব্যতিত ক্ষেত্রে:  ১,০০০/- টাকা।

ট্রেজারী চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহণ করতে হবে।

গ) অগ্নিকান্ডের পুন:তদন্তের আবেদন করার জন্য ইতিমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে।
(উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে;

 ২। অনলাইন চালান পদ্ধতিঃ 

অনলাইন কোড নং-১৪২২৩২৭, ভ্যাট কোড নং-১১৪১১০১ তে মোবাইল ব্যাংককিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি এবং ভ্যাট প্রদান করতে হবে;

 ৩ মূল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

পূর্ণঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে

মোঃ শরীফুল ইসলাম

 উপসহকারী পরিচালক  

ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪

মোবাইল : ০১৯০১-০২২২০৮ 

dadjpt@fireservice.gov.bd


৪.

ভিভিআই, ভিআইপি ডিউটি;

স্পেশাল সিকিউরিটি ফোর্স  (এসএসএফ) এর চাহিদার প্রেক্ষিতে;

কাগজপত্র

সরকারী নির্দেশ মোতাবেক

প্রযোজ্য নয়

নির্দেশিত তারিখ এবং সময়ে;

মোঃ শরীফুল ইসলাম

 উপসহকারী পরিচালক  

ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪

মোবাইল : ০১৯০১-০২২২০৮ 

dadjpt@fireservice.gov.bd

৫.

মহড়া কার্যক্রম, প্রশিক্ষণ (অগ্নিনিরাপত্তা সংক্রান্ত);

শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনের প্রেক্ষিতে;

কাগজপত্র

১। আবেদনপত্র ০১টি

সরকারী বিধি অনুযায়ী সেবামুল্য পরিশোধ যোগ্য;

আবেদনের প্রেক্ষিতে তারিখ ও সময় নির্ধারিত হবে;

মোঃ শরীফুল ইসলাম

 উপসহকারী পরিচালক  

ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪

মোবাইল : ০১৯০১-০২২২০৮ 

dadjpt@fireservice.gov.bd



সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি,ফোন ও ইমেইল)


অগ্নিপ্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩ এর ৪ ধারার বিধান মতে ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে;

কাগজপত্র:

 

১। নির্ধারিত ফরমে আবেদন;

২। তথ্য ফরম;

৩। নকশা (ফ্লোর প্লান);

৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫। জমির মূল্যায়ন;

৬। ট্রেড লাইসেন্স;

৭। ইন কর্পোরেশন সার্র্টিফিকেটসহ মেমোরেন্ডাম অব আর্টিকেলস;

 

প্রাপ্তিস্থান:

১। ওয়ান স্টপ সার্ভিস সেন্টার:

২। অধিদপ্তরের ওয়েবসাইট:


অনলাইন চালান ফি লিংক

ক। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ 

১. নির্ধারিত/ধার্যকৃত ফি ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমাকরণ। অনধিক ৫০০/-(পাঁচশত) টাকা এবং ১৫% ভ্যাট। ফি কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করতে হবে;

২. ১৫% ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যেমে জমা প্রদান করা যাবে;

খ। অনলাইন চালান পদ্ধতিঃ 

১. অনলাইন লিংকে প্রবেশ করে প্রতিষ্ঠান কোড ১৬১০৩০১১৩২৭৪৭ সিলেক্ট করে অগ্নিনির্বাপণ সেবা ফি কোড ১৪২২৩২৭ নির্বাচন করতে হবে। এরপর মোবাইল ব্যাংককিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি প্রদান করতে হবে;

 . ১৫% ভ্যাট অনলাইন কোড নং ১১৪১১১০১-দেশজ পণ্য ও সেবার ওপর মূসক;


গ। মুল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

৯০ দিন

মোঃ শরীফুল ইসলাম

 উপসহকারী পরিচালক  

ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪

মোবাইল : ০১৯০১-০২২২০৮ 

dadjpt@fireservice.gov.bd



. প্রাতিষ্ঠানিক সেবা:

.অভ্যন্তরীন সেবা :

ক্রনং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামুল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নামপদবি,ফোন  ইমেইল)

১.

অর্জিত ছুটি মঞ্জুর;

প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি কাল ৩০(ত্রিশ) দিন পর্যন্ত)

আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ০৭(সাত) কর্মদিবসের মধ্যে;

মোঃ শরীফুল ইসলাম

 উপসহকারী পরিচালক  

ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪

মোবাইল : ০১৯০১-০২২২০৮ 

dadjpt@fireservice.gov.bd

২.

ক্রয় ও সরবারহ (অভ্যন্তরীণ)

আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন- সমূহের চাহিদা মোতাবেক সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চাহিদা পত্র;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

মোঃ শরীফুল ইসলাম

 উপসহকারী পরিচালক  

ফোন : ০২৫৮-৭৭২২৪৪৪

মোবাইল : ০১৯০১-০২২২০৮ 

dadjpt@fireservice.gov.bd


আওতাধীন দপ্তরসমূহের সেবা:

৩.১  উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জয়পুরহাট এর কার্যালয়;

৩.২  স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, জয়পুরহাট এর কার্যালয়;

৩.৩ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ক্ষেতলাল এর কার্যালয়;

৩.৪ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, পাঁচবিবি এর কার্যালয়;

৩.৫ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, আক্কেলপুর এর কার্যালয়;

৩.৬ স্টেশন অফিসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, কালাই এর কার্যালয়;


আপনার কাছে আমাদের প্রত্যাশা:

ক্র: নং

প্রতিশ্রতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করনীয়:

১.

নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে আবেদন জমা প্রদান।

২.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফি পরিশোধ করা।

৩.

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।

৪.

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান।

৫.

সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান।




) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS) : 

সেবা  প্রাপ্তিতে  অসন্তুষ্ট  হলে  দায়িত্বপ্রাপ্ত  কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন :

ক্র: নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

১.

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে;

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

মো: শরীফুল ইসলাম

উপ-সহকারী পরিচালক

ফোন : 0২৫৮-৭৭২২৪৪৪

মোবাইল : 01901-02220৮

dadjpt@fireservice.gov.bd

30 কার্যদিবস (সাধারণ) 40 কাযদিবস (তদন্তের উদ্যেগ গৃহীত হলে)

২.

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;

আপিল কর্মকর্তা

মো: মঞ্জিল হক  

সহকারী পরিচালক,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বগুড়া

মোবাইল-০১৯০১-০২০১২৪

ফোন নং-০২৫৮-৯৯০৩২৯২

ই-মেইল adbgr@fireservice.gov.bd

20 কার্যদিবস

৩.

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে;

উপপরিচালক

মো: মঞ্জিল হক  

উপ-পরিচালক, (ভারপ্রাপ্ত)

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

রাজশাহী বিভাগ, রাজশাহী।

ফোন : 025-88852157

মোবাইল : 01716-537740

ই-মেইল : ddraj@fireservice.gov.bd

60 কার্যদিবস


                                                                        

                                                                                                                                                                   মো: শরীফুল ইসলাম,পিএফএম-এস

                                                                                                                                                                                                                                                     উপ-সহকারী পরিচালক

                                                                                                                                                                                                                                                     ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

                                                                                                                                                                                                                                                      জয়পুরহাট